সাইক পলিটেকনিক ইনস্টিটিউট


    সাইক পলিটেকনিক ইনস্টিটিউট, বগুড়া বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড কর্তৃক নির্ধারিত নিয়ম অনুযায়ী সেমিষ্টার পদ্ধতি ও পরীক্ষা পদ্ধতি, পরীক্ষা মূল্যায়ন এবং শিক্ষাক্রম পরিচালনা করে আসছে।  প্রতিষ্ঠানটির মূল উদ্দেশ্য হচ্ছে ছাত্র-ছাত্রীদের হাতে কলমে বাস্তম মুখী শিক্ষার মাধ্যমে উচ্চ শিক্ষায় শিক্ষিত করে দক্ষ মানব সম্পদে পরিণত করে গড়ে তোলা।  যার ফলে এই সকল ছাত্র-ছাত্রী দেশের উন্নয়নে অংশগ্রহনের মাধ্যমে দেশকে সমৃদ্ধ করে তুলছে।  এ ছাড়াও বিদেশে শ্রমশক্তি রফতানির মাধ্যমে দেশ অর্জন করে প্রচুর পরিমানে বৈদেশিক মুদ্রা।

    আমাদের প্রতিষ্ঠানটি বগুড়া শহরের মাটিডালি বিমান মোড় হতে ২০০ গজ পূর্বে ১৫ বিঘা জমির উপর অবস্থিত।  রয়েছে বিশাল খেলার মাঠ, সুসজ্জিত ল্যাব ও প্রতিষ্ঠানটি সম্পূর্ণ সিসি ক্যামেরা দ্বারা নিয়ন্ত্রিত। তাছাড়া আমাদের রয়েছে রাজনীতি ও ধূমপান মুক্ত এবং সবুজ প্রাকৃতিক নিরিবিলি পরিবেশে লেখা পড়া করার সুবর্ণ সুযোগ। প্রতিষ্ঠানটি সু-দক্ষ প্রশাসনিক কর্মকর্তা এবং অভিজ্ঞ শিক্ষক-শিক্ষিকা দ্বারা পরিচালিত। দক্ষ ও অভিজ্ঞ শিক্ষক-শিক্ষিকার আন্তরিক প্রচেষ্টায় বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত সকল পরীক্ষায় অত্র প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা কৃতিত্বের সাথে উত্তীর্ণ হয়ে আসছে। এমতাবস্থায়, দক্ষ ইঞ্জিনিয়ার তৈরি করা ও দেশের আপমর বেকারত্ত্ব নিরসনের লক্ষ্যে প্রতিষ্ঠানটি নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

      সাইক মেডিকেল ইনস্টিটিউশন


      সাইক মেডিকেল ইনস্টিটিউশন বগুড়া, বাংলদেশ কারিগরি শিক্ষাবোর্ড ও রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদ নির্ধারিত নিয়ম অনুযায়ী সেমিস্টার পদ্ধতি, পরীক্ষা পদ্ধতি, পরীক্ষা মূল্যায়ন ও শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে।

      প্রতিষ্ঠানটির মূল উদ্দেশ্য হলো ছাত্র-ছাত্রীদেরকে হাতে কলমে বাস্তবমুখী শিক্ষার মাধ্যমে উচ্চ শিক্ষায় শিক্ষিত করে গড়ে তোলা।  প্রতিষ্ঠানটি বগুড়াসহ সারা বাংলাদেশের দরিদ্র ও পিছিয়ে পড়া ছাত্র-ছাত্রীদেরকে উচ্চ শিক্ষায় শিক্ষিত করে দক্ষ মানব সম্পদে পরিনত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। যার ফলে এই সকল ছাত্র-ছাত্রী দেশের উন্নয়নে অংশগ্রহণ করে দেশকে সমৃদ্ধ করছে এবং বিদেশে জনশক্তি রফতানির মাধ্যমে দেশ অর্জন করছে প্রচুর পরিমানে বৈদেশিক মুদ্রা।

      সাইক মেডিকেল ইনস্টিটিউশন বগুড়া শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত।  সুবিশাল অত্যাধুনিক ক্যাম্পাসটি, ২০০৮ সাল থেকে পরিচালক সহ একদল দক্ষ শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী দ্বারা অত্যন্ত সু-শৃঙ্খলভাবে পরিচালিত হয়ে আসছে। নিজস্ব জেনারেটরের মাধ্যমে সার্বক্ষনিক বৈদ্যুতিক ব্যবস্থা নিশ্চিতকরণ, পর্যাপ্ত প্রয়োজনীয় বই সংবলিত লাইব্রেরী এবং আধুনিক যন্ত্রপাতি দ্বারা সু-সজ্জিত ল্যাবরেটরী সংবলিত মেডিকেল ক্যাম্পাসে রয়েছে প্রায় পাঁচ শতাধিক ছাত্র/ছাত্রী যারা স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন কোর্সে অধ্যয়নরত আছে।  সম্পূর্ণ ক্যাম্পাসটি সার্বক্ষনিক সিসি ক্যামরা দ্বারা মনিটরিং করা হয়।  এছাড়াও ছাত্র-ছাত্রীদের বাস্তব কর্মদক্ষতা বৃদ্ধির লক্ষ্যে আমাদের নিজস্ব “সাইক জেনারেল হস্পিটাল, বগুড়ায়” রয়েছে হাতে-কলমে প্রশিক্ষণের সুযোগ।

      “তৈরী করবো স্বাস্থ্যকর্মী দক্ষ, সেবাই আমাদের মূল লক্ষ্য” স্লোগান সামনে রেখে যোগ্য স্বাস্থ্যকর্মী গড়ে তোলার মাধ্যমে জনসাধারনের স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণ ও বেকারত্ব নিরসনের লক্ষ্যে প্রতিষ্ঠানটি নিরলসভাবে কাজ করে যাচ্ছে।